জমি মাফিয়া অনিল ঘোষ

জমি মাফিয়া অনিল ঘোষ

Monday, March 28, 2016

কাল ভৈরব সাধনা




ভগবান ভৈরব সাক্ষাৎ শিবের পঞ্চম অবতার , পরমাত্মা সচ্ছিদান্দ স্বরুপ । ব্রহ্মা শিবের নিন্দা করার জন্য তার গর্ব চূর্ণ করার শিব ভৈরব রুপে অবতার নিয়েছিলেন । শ্রী ভৈরব তার বাম হাতের আঙ্গুলির নখ দিয়ে ব্রহ্মার পঞ্চম মুণ্ডু কেটে দিয়েছিলেন । তখন থেকে ব্রহ্মা চতুর্মুখ । সবার কল্যাণ করার দেব ভোলেনাথের সাক্ষাৎ স্বরুপ এবং অবতার হবার জন্য ভৈরবনাথ  পরম উদার দয়ালু তথা ভক্ত বৎসল যে সামান্য পুজা আরাধনা তেই প্রসন্ন হয়ে সাধকের সমস্ত সুখ প্রদান করে । ভৈরব উপাসনার বিষয়ে কিছু আলোচনা করার মন বাসনা থেকে আমার এই আলোচনা । ভগবান ভৈরবের নিত্য পুজা ,পাঠ ,উপাসনার মন্ত্র স্তব নিয়ে আমার এই প্রয়াস । ভগবান ভৈরব সবার মন কামনা পুরন করুক আর অপার করুণা আমাদের উপর নেমে আসুক ।
অনেকে মনে করেন যে ভগবান ভৈরব উগ্র দেবতা ,তার সাধনা বাম মার্গে হয় অতএব সংসারিক মানুষের উপযোগী নয় ।
কিন্তু শ্রী ভৈরবনাথ যেহেতু ভগবান শিবের পঞ্চম অবতার তাই ভগবান ভোলেনাথের মত শীঘ্র প্রসন্ন হয়ে ভক্তের মন কামনা পুরন করেন । তার জন্য বিশাল কর্মকাণ্ড বা কঠোর নিয়মের প্রয়োজন দরকার পড়ে না কারন তিনি ভক্তের শ্রদ্ধা ও প্রেমের জন্য আকুল । 
সামান্য সাংসারিক ভক্ত তার পুজা আরাধনা করতে পারে ।
উপাসনা র অর্থ কাছে বসা উপ +আসন = উপাসনা অর্থাৎ পূর্ণ ভক্তি তে আরাধ্য দেবতাকে প্রসন্ন করে নেওয়া হল উপাসনা । উপাসনা ভক্তি তে লীন হবার নাম ।
এখানে আমি বলতে চায় শ্রী ভৈরব উপাসনা অর্থ ভগবান ভৈরবের কাছে বসা এবং তাতে লীন হবার কথা বলছি ।
ভগবান ভৈরবনাথের প্রতিমা অথবা ছবির সামনে বিধিবদ্ধ  পুজন সামগ্রী অর্পণ করা , বা মন্ত্র উচ্চারন  করে মানসিক উপাসনা ।
আদি দেব রুদ্রাবতার ভগবান ভৈরবনাথের  কোন বস্তুর অভাব নেই । যা আপনি তাকে দিতে পারেন । আরাধনায় দেওয়া বস্তু আপনার ভাবনার প্রতিফলন । ভগবান ভৈরব দেব  অত্যন্ত দয়ালু  তাকে আপনি তর্ক ধন বা বলের সাহায্যে নয় , বিশ্বাস আর ভক্তি তে তাকে পাওয়া যায় ।
ভগবান ভৈরবের উপাসনা মানুষ তার মন কামনা পুরনের জন্যে করে থাকেন । তবে আমি বলব আপনি তার কাছে আপনার সদ্গুন বিকাশের প্রার্থনা করুন কোন লৌকিক বস্তু বা কারো অনিষ্ট করার ভাবনা থেকে নয় ।
একটা উদাহরণ দিয়ে এই ভাবনা সম্পর্কে বলতে চাই । অপারেশন করার এক শল্য চিকিৎসক শরীরে চাকু চালায় আর এক খুনি ও চাকু চালায় কিন্তু ডাক্তার চাকু চালিয়ে মান সন্মান ও অর্থ পায় আর খুনি তার হয় প্রানদণ্ড । কাজ তো দুজনের একই  চাকু তে মানুষের রক্ত রঞ্জিত তাহলে একজন পায় সন্মান আরেক জন পায় ঘৃণা । এখানে ডাক্তার উদ্যেশ্য রোগীকে রোগ মুক্ত করা তাকে সুখী করা অন্যদিকে খুনি তার স্বার্থে মানুষ কে খুন করে ।
এখানে আমি বলতে চাই নির্মল মন ভৈরব নাথের উপাসনা খুব ফলদায়ী ।
মান সন্মান পদপ্রাপ্তি বা শত্রু দমন ইত্যাদি কামনা নিয়ে আপনার ভজন জপ পুজা পাঠ বা আরাধনা ভক্তি ভগবান সে দোকানদারী হয়ে যায় তুমি আমাকে এই দাও আমি তোমাকে পুজার বিনিময়ে ।
যেখানে শ্রদ্ধা ভক্তি সেখানে সিদ্ধি ।  একাগ্র চিত্তে লাগাতার ভগবান ভৈরবনাথের কাছে সাচ্চা হৃদয়ে তার কাছে আকুতি করুণ "হে প্রভু । আমি আপনার মূর্খ সন্তান , আপনি দয়ালু ভগবান আপনি আমার উপর কৃপা করুন । আপনার চরণে আমার মন থাকুক আর আপনি আমাকে ভক্তি দিন যাতে আমি আমার সুখে দুঃখে আপনার উপর ভক্তি আর বিশ্বাস থাকে ।" অর্থাৎ প্রেম দয়া আর ভক্তি কামনা করুণ । তিনি পিতা তুল্য তিনি সন্তানের কল্যাণ অবশ্যই করবেন ।
নিত্য পুজায় ধুপ দীপ পুস্প চন্দন আর নৈবেদ্য সহকারে অথবা মানসিক পুজা করুন । এবং ভৈরব চলিশা পাঠ করুন ।


No comments:

Post a Comment