জমি মাফিয়া অনিল ঘোষ

জমি মাফিয়া অনিল ঘোষ

Thursday, August 11, 2016

ভৈঁরো বাবা কি দরবার










ভৈরবনাথ তোমার কাছে বিচার প্রাথনা রইল । ৩৫ বছর যে স্বপ্ন দেখছিলাম । আমি কর্ম জীবনের প্রয়োজনে জাননগর গ্রাম থেকে দুর্গাপুরে চলে আসি । এক ১৯৭৩ সাল থেকে আমি স্থায়ী ভাবে দুর্গাপুরে বসবাস করছি । আর গ্রামের বাড়ি তে বসবাস করত আমার মা ।
তারা দেবী 
আমার মায়ের সাথে জমি জায়গা নিয়ে মত পার্থক্য কারনে আমার গ্রামে যাওয়া আসা কমে যায় , কারন আমি আমার মায়ের কিছু কথা মেনে নিতে পারি নি । যাকে ভরসা করে তাকে রেখে এসে ছিলাম সেই মানুষ টি বিশ্বাস ঘাতকটা করে জোর করে দখল করে বসে আছে । তার মধ্যে ফাগু আর অনিল ঘোষ এরা সুকৌশলে জায়গাটার দখল নিয়েছে । 
অনিল ঘোষ নামক এক জমি আমার মায়ের নামের জমি গুলি দখল করেছে । যেহেতু একই দাগে আমার নামে কিছু জমি পরে আছে সেগুলির খাজানা দিয়ে আসি । কিন্তু এই জমি মাফিয়া অনিল ঘোষ  বে আইনি ভাবে , গায়ের জোরে , লাঠির জোরে আমার পৈতৃক বাস ভুমি থেকে আমার মাকে উচ্ছেদ করেছে , শুধু তাই নয় আমার মায়ের সাথে আমার সম্পর্ক কে বিষিয়ে দিয়েছিল ফাগু ঘোষ নামক ব্যক্তি । যার পরামর্শে ১০ বিঘা আম বাগান বিক্রি করে ব্যবসার জন্য টাকা তার হাতে টাকা দেওয়া নিয়ে আমার মতপার্থক্য চুরান্ত হবার ফলে আমি বাবার মৃত্যু পর দুটি কারনে দুর্গাপুর আসার সিদ্ধান্ত নিতে বাধ্য হই এক মায়ের স্বৈরাচারী মন ভাব , আর দুর্গাপুরে রাজনৈতিক আকর্ষণ সুদূর উত্তর বঙ্গ থেকে শ্রমিক আন্দোলনের পীঠ ভুমি তে স্থায়ী ভাবে বসবাসে বাসনা আমার মনে সুপ্ত ছিল । তাই যে জমির মধ্যে আমার পূর্ব পুরুষের বাসবাস করেছেন । 
এই সেই ভূখণ্ড 
জাননগর গ্রাম , রতুয়া থানা জেলা 
এই খান বসবাস করতেন 

এই খানে সুরেন্দ্রনাথ ঝা বসবাস করতেন এক একর সাতাশ শতক জমিতে বিশাল শাল কাঠের টিনের বাড়ি , আর বাগান ভরা আম , কাঁঠাল ,জাম, পেয়ারা ,লিচু বেদানা, লেবুর বাগান । এর মাঝে সুন্দর বৈঠক খানা, রান্না ঘর , বিশাল টিনে বাড়ির বারান্দা । সুরেন্দ্রনাথ ঝা বিরাট পণ্ডিত ব্যাক্তি তিনি নুরপুরের পাঠান খাঁ দের জমিদারী দেখা শুনা করতেন সেই সুত্রে জাননগর গ্রামে স্থায়ী বসবাস শুরু করেন জাননগর গ্রামে ।
আর এই দেব তুল্য মানুষের ভাগ্যে জুটেছিল তারা দেবী মত পত্নী যে তার পরিবারের অগাধ অস্থাবর অস্থাবর ,স্থাবর সম্পত্তি ফাগু ঘোষ আর অনিল ঘোষ লুটে নিয়েছে আমার অবর্তমানে । 

আজও আমার উত্তাধিকার সুত্রে পাওয়া জমির দলিল খাতিয়ান পর্চা এবং খাজানার রশিদ পর্যন্ত আমার আছে । 

এই সেই জমির খাতিয়ান 
আইন আদালত আর পিতৃ দেবে বাস ভুমি উদ্ধারের মত সঙ্কটে পড়েছি আমি 
তুমিই পার আমাকে উদ্ধার করতে । 

No comments:

Post a Comment