জমি মাফিয়া অনিল ঘোষ

জমি মাফিয়া অনিল ঘোষ

Thursday, August 11, 2016

দুর্গাপুরের আকর্ষণে এসেছিলাম ১৯৭৩ সালে



১৯৭৩ সাল রাজ্যে তখন সিদ্ধার্থ শঙ্কর রায়ের আধা ফ্যাসিবাদী সন্ত্রাসের রাজত্ব । শীতের এক দিন সন্ধ্যা বেলা উত্তর বঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বাসে চেপে মালদা শহর থেকে দুর্গাপুরে এলাম । সেই সন্ত্রাস এর মাঝে এক কমিউনিস্ট কর্মী হিসাবে প্রায় আত্ম গোপন করে দুর্গাপুরে বসবাস শুরু করলাম । স্থানীয় সি পি আই এম নেতা সুখেন সরকারের পরামর্শে যুব ও ঠিকাদার শ্রমিক দের নিয়ে তৎকালীন সরকারের বিরুদ্ধে কাজ শুরু করলাম । দীর্ঘ লড়াই করে ৫০০ ঠিকাদার শ্রমিক কে দুর্গাপুর প্রকল্পে স্থায়ী ভাবে নিয়োগ হল । যার মধ্যে আমিও ছিলাম । আর এই লড়াই নেতৃত্বে আমি ছিলাম ।
দুর্গাপুর প্রকল্পে স্থায়ী কর্মী হিসাবে যোগ দান করলাম ।
এই কোক ওভেন প্লান্টে প্রথম কর্ম জীবন শুরু করি  তার পর বিদ্যুৎ উৎপাদন সংস্থা বদলি হয়ে যায় ।
দুর্গাপুর থার্মাল পাওয়ার স্টেশনে দীর্ঘ কর্ম জীবন কেটেছ  আমার । যন্ত্রের সাথে একাকার হয়ে  নিজেকে তৈরি করেছিলাম । আর এই যন্ত্রের সঙ্গী ।

শিল্পের জন্য শিল্প , বিধান রায়ের স্বপ্ন দুর্গাপুর প্রকল্পে কর্মী হিসাবে নিজে গর্ব করতাম । এখানে ঘটে গেল এক বিরাট ভুল যে ভুলের কথা পরে লিখব । তবে দুর্গাপুর আমাকে অনেক দিয়েছে আবার কেড়ে নিয়েছে অনেক ।

রাজনীতি আমাকে দিয়েছে সন্মান ।
হারিয়েছি আমার পৈতৃক বাসভুমি 





No comments:

Post a Comment